চলন্ত ট্রেনে সিলিন্ডার বিস্ফোরণ, পাকিস্তানে নিহত ৬২

ছবি : দ্য ডন থেকে নেয়া

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে একটি ট্রেনে সিলিন্ডার বিস্ফোরণে ৬২ জন যাত্রী নিহত হয়েছেন। এ ঘটনায় আরো অন্তত ৩০ জন আহত হয়েছেন। সকালের নাস্তা তৈরি করতে গিয়ে সিলিন্ডার থেকে বিস্ফোরণ ঘটে এবং তিনটি বগিতে আগুন ছড়িয়ে পড়ে।

আজ ৩১ অক্টোবর, বৃহস্পতিবার সকালে প্রদেশের লিয়াকতপুরের কাছে তেজগাম ট্রেনে এ অগ্নিকাণ্ড ঘটে বলে জানিয়েছে দেশটির সংবাদ মাধ্যম  ডন ও রেডিও পাকিস্তান। 

এই বিস্ফোরণে নিহত ও আহতদের মাঝে বেশিরভাগই মহিলা ও শিশু, যাদের অনেকের পরিচয়ই নিশ্চিত হওয়া যায়নি। নিহত ও আহতদের লিয়াকতপুরের ডিএইচকিউ হাসপাতালে নেয়া হয়েছে। গুরুতর আহতদের ভাওয়ালপুরের ভাওয়াল ভিক্টোরিয়া হাসপাতালেও স্থানান্তর করা হয়েছে।


 
উদ্ধারকারী ১১২২ টি দল আগুন নেভানোর কাজে হাত লাগায়। জেলা প্রশাসক জামিল আহমেদের তত্ত্বাবধানে বর্তমানে  অনুসন্ধান অভিযান পরিচালনা করছে। উদ্ধার প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে সেনাবাহিনী থেকে ঘটনাস্থলে সেনা ও প্যারা মেডিকও প্রেরণ করা হয়েছে।

আহতদের উদ্ধার করতে মুলতান থেকে একটি সেনা হেলিকপ্টারও পাঠানো হয়েছে বলে জানিয়েছে দেশটির ইন্টার সার্ভিস পাবলিক রিলেশন (আইএসপিআর)।  

দেশটির রেলমন্ত্রী রশীদ খান এ বিষয়ে বলেন, ‘ট্রেন থেকে লাফিয়ে অনেক লোক তাদের জীবন বাঁচিয়েছে এবং তিনটি বগিই সুলভ শ্রেণির ছিল।’ ক্ষতিগ্রস্থ রেললাইনটি দুই ঘণ্টার মধ্যে চালু করার আশা প্রকাশ করেন তিনি।

এই ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি ক্ষতিগ্রস্থ পরিবারদের প্রতি সমবেদনা জানিয়েছেন বলেও জানিয়েছে রেডিও পাকিস্তান।