শনিবার থেকে মাঠে ফিরছেন ক্রিকেটাররা

ক্রিকেটারদের দাবি মেনে নেয়া হয়েছে বলে জানিয়েছে বিসিবি কর্তৃপক্ষ। এর পরিপ্রেক্ষিতে শনিবার থেকে মাঠে ফিরছে ক্রিকেটাররা।

ক্রিকেটারদের ১৩ দাবির নয়টাই মেনে নিয়েছে বিসিবি। তবে, হঠাৎ করে যোগ করা দুই দফার বিষয়ে কোন সিদ্ধান্ত নিতে পারেনি বোর্ড। আর কোয়াবের বিষয়টি বিসিবির এখতিয়ার নয়। সেটা কোয়াবকেই ঠিক করতে হবে। এছাড়া কোন ক্রিকেটার যদি দুইয়ের অধীক বিদেশি ফ্রাঞ্জাইজি লিগে খেলার প্রস্তাব পায় তখন সেটা তখন বিবেচনা করা হবে। দুই পক্ষের বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ সব কথা জানান বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন এবং অধিনায়ক সাকিব আল হাসান।

দ্বন্দ্ব নিরসনে বৈঠকে বসতে বুধবার (২৩শে অক্টোবর) রাত ৯টার দিকে, বিসিবিতে পৌঁছান সাকিব-তামিম-মুশফিক-মাহমুদুল্লাহসহ দেশের শীর্ষ ক্রিকেটাররা।  

বিসিবি'র সঙ্গে বৈঠকের পরে জাতীয় ক্রিকেট দলের টেস্ট ও টি-টুয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান সাংবাদিকদের বলেন, "বিসিবি'র সাথে যে আলোচনা হয়েছে তাতে আমরা খুশি।"

 

বিসিবি সভাপতি নাজমুল আহসান পাপন বলেন, "একসাথে সব জায়গায় অবকাঠামো উন্নয়নের কাজ হবে।"

আগামী ২৫ অক্টোবর থেকে ক্যাম্পে যোগ দিচ্ছেন জাতীয় দলের ক্রিকেটাররা।

ক্রিকেটারদের লক্ষ্য পরিস্কার বিসিবির বাৎসরিক আয়ের লভ্যাংশ আদায় করা। যা কিনা অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড দিয়ে থাকেন অজিদের। যদিও বোর্ড কর্তাদের সাথে ক্রিকেটারদের বৈঠকে বিষয়টি নিয়ে কোন আলোচনাই হয়নি।

নারী ক্রিকেটারদের জন্য সমান পারিশ্রমিকের দফাটি নিয়েও হয়নি আলোচনা। ১১ দফার সাথে নতুন করে যোগ করা দুই দফার বিষয়ে সিদ্ধান্ত হবে আলোচনার করেই জানান বিসিবি সভাপতি।

১৩ দফার প্রথম দাবি ছিল কোয়াব সভাপতির পদত্যাগ। এ বিষয়ে বিসিবির কোন এখতিয়ার নেই। যা করার কোয়াবকেই করতে হবে।

 

এছাড়া দুইটির বেশি বিদেশি ফ্রাঞ্জাইজি লিগে খেলার যে দাবি তা নিয়ে চূড়ান্ত কোন সিদ্ধান্ত নেয়নি বোর্ড। তবে, কোন ক্রিকেটার দুইয়ের অধীক বিদেশি ফ্রাঞ্জাইজি লিগে খেলার প্রস্তাব পেলে বিবেচনা করবে বিসিবি।

এর আগে, সন্ধ্যা সাড়ে ৬টার দিকে গুলশানে সংবাদ সম্মেলন করেন আন্দোলনকারী ক্রিকেটাররা। যদিও তখন তারা সিদ্ধান্ত নেননি বিসিবি কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসবেন কি না। তবে ওই সময় জানান তারা আবারও বৈঠকে বসছেন সিদ্ধান্ত নেয়ার জন্য।

অবশেষে ক্রিকেটাররা সিদ্ধান্ত নেন, আজই তারা বৈঠকে বসছে বিসিবির সঙ্গে। যেখানে উপস্থিত রয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনসহ প্রভাবশালী বোর্ড কর্মকর্তারা।

ক্রিকেটারদের পক্ষ থেকে ক্রিকেট বোর্ডকে ১৩টি দফা সংবলিত চিঠি পাঠানো হয়।

গত সোমবার বেতন-ভাতাসহ জাতীয় লিগ, ঘরোয়া লিগ, জিমের সুবিধা, বাজে আম্পায়ারিংসহ নানা ইস্যুতে ধর্মঘটের ঘোষণা দেন ক্রিকেটাররা। ঘরোয়া ক্রিকেটের মান উন্নয়ন ও বেতন-ভাতা বাড়ানোসহ ১১ দফা দাবি জানিয়ে আন্দোলনে নামেন দেশের শীর্ষ ক্রিকেটাররা।

দাবি না মানা পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে নিজেদের বিরত রাখার ঘোষণা দেন সাকিব আল হাসান।